A Brand Name ||Official Url :: Software UI Designer| Database Platform | OS | W€B | Server | Programming | Computing Technology ::

Copyright Law and Digital Thought

Many people have no Idea What is copyright Law

A few people don’t know “ What is Copyright Law” but not all.

Why I like to say about this. Because, sometimes, many people using the other’s idea, product except the other’s permission. Such, you can think that absolutely use. Ya – every person can use, but always need to share or must give the credit of the product creator or owner. Suppose, you can take better photography, or videography or painting any thing or write any idea for people.

Absolutely, people can share and discuss the creating theme/idea, But that’s really bad, stumpy mentally – when you will do copy full time.

So, for that need a copyright law, though in our country has a copyright law, but many people don’t obey this law.

মেধাসত্ব বা copywright বলে যে একটা জিনিষ আছে – অনেকেই জানে, এড়িয়ে যাবেন না।

মেধাসত্ত্ব বিষয়টা এমন যে আপনি কিছু লিখলেন, কিংবা ভাল কিছু আর্টিকেল লিখলেন নিজের অভিজ্ঞতা থেকে, বা আপনি ভাল ফটোগ্রাফি করে থাকেন, ছবি আঁকেন, ভালো ভিডিওগ্রাফি করেন, অথবা আইডিয়া জেনারেটোর/আইডিয়া লিখলেন, গল্পকার, উদীয়মান কবি এমন অনেক কিছুই, আবার কোন কিছু তৈরি করলেন নিজের কাজের সুবিধার্থে ও মানুষের জন্য। আর এসবই কিন্তু একটা কপিরাইটে পড়ে – যাকে  আমরা বাংলায় বলে থাকি মেধাসত্ত্ব আর এজন্য যে আইন আছে তাকে মেধাসত্ব আইন বলে। আমি বলে আসছি অনেক আগে থেকে বলে আসছি এভাবে ডিজিটাল বাংলাদেশ গড়া খুব কঠিন মেধাসত্ত্ব অস্বীকার করে

মেধাসত্ত্ব আইনে – কেউ কারো লেখা বা গল্প, আইডিয়া, ছবি এমন কোন কিছুই কপি বা চুরি করতে পারবেন না, কিন্তু অবশ্যই কিনতে পারেন অথবা শেয়ার করতে পারবেন, আর কেউ যদি লেখা, গল্প, আইডিয়া, ছবি চুরি করে থাকলে আপনি যে কোন লিগ্যাল আইনে যেতে পারবেন।

আমাদের দেশেই অনেকেই এসব মানে না, তাই অন্যের লেখা অনেক বেশি চুরি হচ্ছে, দেখা যায় বিদেশি রাইটারের লেখা বই নিজের নামে চালিয়ে বিক্রয় করছে ।

কিন্তু সত্যিকারে কারো লেখা চুরি করে নিজেকে ছোট করা থেকে বিরত থাকাই ভালো, তাই লেখা, আইডিয়া চুরি করবেন না । এর চেয়ে ভালো নিজে যা জানেন, তাই লিখুন, তারপর সোশ্যাল পেইজে, ওয়েব ব্লগে প্রকাশ করুন – দেখুন কে ঠেকায় আপনাকে।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s