A Brand Name ||Official Url :: Software UI Designer| Contents Designer | OS | W€B | Server | Programming | Computing Technology ::

Aside

Google Jobs and Think bank of The Bangladeshi Youth

সাম্প্রতিক একটা দৈনিক নিউজ মিডিয়া ” প্রথম আলো “র কাগজে লেখা হয়েছে – বিশ্ব সেরা সার্চ ইঞ্জিন গুগলে চাকুরী খুব সহজ, বেশি জিপিএ থাকতে হবে, জিপিএ কিংবা পরীক্ষায় খুব ভালো নম্বর পাওয়ার বিষয়টির তেমন কোনো গুরুত্বই নেই। পত্রিকায় এ বিষয়ে যা লেখা হয়েছে মনে হচ্ছে – আসলে সহজ, অত সহজ না। গুগল সার্চ ইঞ্জিন এবং প্রযুক্তিগত আরও অনেক বিষয় নিয়ে কাজ করে।

সত্যিকার অর্থে গুগলে চাকুরী অনেক জটিল বিষয়, সম্প্রীতি আমি ব্র্যাক ইউনিভার্সিটি তে প্রযুক্তি, সফটওয়্যার বিষয়ক খ্যাতনামা অধ্যাপকের ( Professor Dr. Zahid Sir, Dean, School of Computer Science, BRAC Uni. ) মাধ্যমে জানতে পারি গুগলে চাকুরীর জন্য ভয়াবহ রকম পড়াশুনো করতে হয়, database programming, SQL server, Algorithm, Fourier Transformation, Mathematics, Database Model Structure, Multimedia framing, Scaling, web Spider, Crawler, Structured Database এমন আরও অনেক জটিল বিষয় নিয়ে প্রচুর পড়াশুনো করতে হয় এবং practical কাজ এ দক্ষতাও থাকতে হবে Mathematical base algorithm দেখলে মাথা নষ্ট হবার মতো।

আর কখন জিপিএ কিংবা পরীক্ষায় খুব ভালো নম্বর আসে – যখন পরিক্ষায় ভালো করে লিখতে পারে, আর ভালো করে কিভাবে লিখতে পারে, অবশ্যই বিষয় সমূহে ভালো ধারনা থাকতে পারলে, এর জন্য অনেক পড়াশুনা করতে হয়। আর গুগল স্পষ্ট ভাবে বলেছে যে — ”  গুগলে চাকরি পেতে গণিত ও কম্পিউটিং, বিশেষ করে কোড লেখার দক্ষতা জরুরি “

আমি যে বিষয় নিয়ে কথা বলেছি, সেখানে কিন্তু আগেই বলেছি উপরোক্ত বিষয় সমূহ সবই গানিতিক ও কম্পিউটিং বিষয়।  

আর একটি বিষয় বলেছে যে – ” গুগলে চাকরি পেতে গেলে আরও দুটি ভালো গুণ অর্জন করা জরুরি। এর একটি হচ্ছে নম্রতা আর অন্যটি কোনো জিনিসকে দ্রুত নিজের করে নেওয়ার ক্ষমতা। “

এইসব গুন সব চাকুরী ক্ষেত্রেই থাকা আবশ্যক, আমাদের দেশের মিডিয়া গুলো ভালো খবরই প্রকাশ করে কিন্তু যুক্তি মুলক না…বেশির ভাগ অযৌক্তিক, বানোয়াট।

আর গুগলের উদ্যোক্তা ও USA র Stanford University’র Computer Science বিভাগের Larry Page, Surgey Brin এর ” The Anatomy of a Large Sale Hypertextual Web Search Engine ” নিয়ে গবেষণা মুলক বইতে গুগলের কাজ নিয়ে ব্যাপকভাবে লেখা হয়েছে, সেই রকম highe লেভেলের programming, আরও mathematical, database এর জটিল বিষয় জানতে হবে।

আরে ভাই, যদি সত্যি এত সহজ হতো তবে গুগল দিনে দিনে প্রযুক্তিগত উন্নতি কিভাবে করছে, আর প্রযুক্তি নিয়ে কেনই বা এত গবেষণা চলছে ।

সুতারাং, গুগলে চাকুরী অত্ত সহজ না, প্রচুর study করতে হয়. আমাদের দেশের মিডিয়া গুলো বাস্তব কথা লেখতে পারে না, শুধু বাণিজ্যিক প্রচার বাড়াবার ধান্দাবাজিতে থাকে আর তরুন সমাজকে মাঝে মাঝে ভুল তথ্য দিয়ে থাকে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s