A Brand Name ||Official Url :: Software UI Designer| Contents Designer | OS | W€B | Server | Programming | Computing Technology ::

প্রসঙ্গ ।। প্রাথমিক শিক্ষা বাংলাদেশ ও উন্নত দেশের শিক্ষাব্যবস্থা

পরীক্ষা পদ্ধতির প্রয়োজন আছে কিন্ত অহেতুক বেশি পরীক্ষার এই প্রবল সংস্কৃতি থেকে যত দিন আমাদের শিক্ষাব্যবস্থাকে মুক্ত করা যাবে না, তত দিন বাংলাদেশে জ্ঞানভিত্তিক,উন্নত মানের সমাজের স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।

বিশ্বের সবচেয়ে সমাদৃত শিক্ষাব্যবস্থার একটি হলো ফিনল্যান্ডের শিক্ষাব্যবস্থা। সেখানে ১৮ বছর বয়স পর্যন্ত শিক্ষার্থীদের কোনো পাবলিক পরীক্ষায় বসতেই হয় না। আর আমাদের দেশে চার – চারটি পাবলিক পরীক্ষায় চরম সাফল্যের বৈতরণি পার হয়ে আমাদের দেশের শিক্ষার্থীরা যখন বিশ্ববিদ্যালয়ে আসে তখনও তাদের মাথায় কেবল পরীক্ষাই ঘুরতে থাকে। আমাদের বাংলাদেশে বিশ্ববিদ্যালয় / ইউনিভার্সিটি লেভেলে পরীক্ষা পদ্ধতিও ভালো না, শুধু মাত্র হাতে গনা কিছু নামী বেসরকারি ইউনিভার্সিটি লেভেলের পরীক্ষা সিস্টেম কিছুটা উন্নত।

” সেমিস্টারের প্রথম দিন সিলেবাস, সহায়ক বই আর অ্যাসাইনমেন্টের বিষয়গুলো বোঝানোর পর যখন শিক্ষার্থীদের কাছে জানতে চাওয়া হয় তাদের কোনো প্রশ্ন আছে কি না, তখন তারা সমস্বরে জানতে চায়, ‘স্যার, পরীক্ষার  প্রশ্ন কেমন হবে ?? “

906469_497017797014043_1627508989_oআমাদের শিক্ষার্থীরা যখন বিশ্ববিদ্যালয়ে আসে তখনও তাদের মাথায় কেবল পরীক্ষাই ঘুরতে থাকে। আমাদের দেশে ইউনিভার্সিটি লেভেলে পরীক্ষার সিস্টেম ও ভালো না, শুধু মাত্র হাতে-গনা কিছু নামী বেসরকারি ইউনিভার্সিটি লেভেলের পরীক্ষা সিস্টেম কিছুটা উন্নত। আমদের দেশে BRAC UNIVERSITY, EAST WEST UNIVERSITY, NORTH SOUTH UNIVERSTY, INDEPENDENT UNIVERSTY OF BAGLADESH – IUB, AIUB – AMERCAN INTERNATIONAL UNIVERSITY BANGLADESH এবং কিছু পাবলিক UNIVERSTY – র শিক্ষা ব্যবস্থা কিছুটা ভালো, কিন্তু সবাই সেই সুযোগ থেকে অনেকটাই বঞ্চিত। আমাদের দেসে শিক্ষার্থীদের মাঝে অনেক মেধা আছে, কিন্তু প্রয়োগের অভাব।

আমার অভিজ্ঞতার আলোকে – BRAC UNIERSITY BANGLADESH এর EDUCATION SYSTEM হল – OPEN BOOK EXAM-এ প্রশ্ন পত্র অনেক কঠিন হয়, আর যেখানে পরীক্ষায় সব লিখতে হয়, কিন্তু research base হিসাবে । মাস্টার্স লেভেলে পরীক্ষার সময় প্রশ্নের উত্তর লিকতে গলে অনেক রকমের Resaerch Book, Resaerch Paper ঘাটা-ঘাটি করে লিখতে হয়, কিন্তু কখোনই মুল কথা লেখা যাবে না, যা লিখতে হবে, নিজে থকে বানিয়ে সেই রকম উপযুক্ত তথ্য প্রমান দিয়ে বুঝিয়ে দিতে হয়।

আর অ্যাসাইনমেন্ট, প্রজেক্ট টার্ম পেপার অবশ্যই Teacher দের মতো Presentation দিয়ে বুঝিয়ে দিতে হয় ।

মাতৃভাষা, আন্তর্জাতিক ভাষা আর বিজ্ঞানের ভাষা—তিন-তিনটিতে দুর্বলতা নিয়ে আমাদের নতুন প্রজন্ম কীভাবে বিশ্ব ও এশিয়ার সেরা বাসিন্দা হয়ে উঠবে?

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s